Tech

WiMAX – ওয়াইম্যাক্স কি? What is WiMAX? ওয়াইম্যাক্স প্রযুক্তি

World wide Interoperability for Microwave Access

WiMAX একটি ইংরেজি শব্দ। World wide Interoperability for Microwave Access এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে WiMAX। ওয়াইম্যাক্স হচ্ছে ডিএসএল (Digital Subscriber Line) এবং ক্যাবল ইন্টারনেটের পরিবর্তে ওয়্যারলেস ইন্টারনেটের সুবিধা প্রদানকারী সর্বাধুনিক প্রযুক্তি। এটি একটি আধুনিক টেলিযোগাযোগ পদ্ধতি যা তারবিহীনভাবে তথ্য সঞ্চারণ করে মোবাইলে ইন্টারনেট সংযোগ প্রদান করে থাকে। এর স্ট্যান্ডার্ড IEEE ৮০২.১৬। ওয়াইম্যাক্স প্রযুক্তি মূলত দু’টি সিস্টেমের সাহায্যে সম্পাদিত হয়। একটি হলো ওয়াইম্যাক্স বেস স্টেশন, অপরটি হলো ওয়াইম্যাক্স রিসিভার। ওয়াইম্যাক্স বেস স্টেশন মূলতঃ টাওয়ার নিয়ে গঠিত হয়। একটি টাওয়ার নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত সিগন্যাল প্রেরণ করতে পারে। ঐ এরিয়া ব্রডব্যান্ড ইন্টারনেট একসেস সুবিধা প্রদান করে থাকে। এভাবে পুরো কাভারেজ দিতে অনেকগুলো বেস স্টেশন বসানো হয়। ওয়াইম্যাক্স বেস স্টেশন ১০ কিঃমিঃ থেকে ৪৮ কিঃমিঃ পর্যন্ত ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা প্রদান করতে পারে। ওয়াইম্যাক্স প্রযুক্তির মাধ্যমে দ্রুত ও অধিক নির্ভরযোগ্য তথ্য আদান-প্রদান করা যায়। এটি অপেক্ষাকৃত অধিক মানসম্মত ও অধিক নিরাপত্তা সুবিধা সংবলিত ওয়্যারলেস প্রটোকল। বর্তমানে এ প্রযুক্তি তারবিহীন ইন্টারনেট সংযুক্তির মাধ্যমে মোবাইল ফোনকে বহুমাত্রিক যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহার করা হচ্ছে। টেলিযোগাযোগ ক্ষেত্রে তারবিহীন উন্নত এ তথ্য প্রযুক্তিকে ওয়াইম্যাক্স প্রযুক্তি বলে।

চিত্র : ওয়াইম্যাক্স প্রযুক্তি

ওয়াইম্যাক্স প্রযুক্তি

ব্রডব্যান্ড ওয়ারলেস প্রোডাক্টের মান নিয়ন্ত্রণকারী WiMAX নামক একটি বৃহৎ কনসোর্টিয়ামের নামানুসারে এ প্রটোকলের নামকরণ করা হয়। বর্তমানে বিশ্বের অধিকাংশ দেশে ওয়াইম্যাক্স প্রযুক্তি গ্রহণ করেছে। ওয়াইম্যাক্স প্রযুক্তির সেবা গ্রাহকদের দিবে উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট সেবার সাথে ডেটা, ভয়েস ও ভিডিও সেবা। স্বল্পমূল্যে ওয়াইম্যাক্স প্রযুক্তির ইন্টারনেট সেবা গ্রাহকরা উপভোগ করবে। এতে করে সর্বস্তরের তথ্য প্রযুক্তির ব্যবহার সহজ হবে।

ওয়াইম্যাক্স এর সুবিধা (Advantages of WiMAX) :

আধুনিক টেলিযোগাযোগ ক্ষেত্রে ওয়াইম্যাক্স প্রযুক্তি একটি উন্নত ও দ্রুততর যোগাযোগ ব্যবস্থা। এ যোগাযোগ ব্যবস্থার কতিপয় সুবিধা রয়েছে, যা নিম্নে উপস্থাপিত হলো :

  1. ওয়াইম্যাক্স প্রযুক্তি একটি উন্নত ও দ্রুতগামী টেলিফোন যোগাযোগ ব্যবস্থা।
  2. এর মাধ্যমে একক একটি স্টেশন থেকে হাজার হাজার ব্যবহারকারীকে ইন্টারনেট সুবিধা প্রদান করতে পারে ।
  3. তারবিহীন ব্রডব্যান্ডে ইন্টারনেট সেবা প্রদান করা যায় ।
  4. তথ্য ও টেলিযোগাযোগ সেবাগুলো পাওয়া যায়।
  5. বহনযোগ্য নিরাপদ ইন্টারনেট সংযোগ সুবিধা প্রদান করা হয়।
  6. ওয়াইম্যাক্স এর মাধ্যমে ওয়াইফাই হটস্পটে ইন্টারনেট সেবা প্রদান করা যায় ।
  7. প্রত্যন্ত অঞ্চলেও সেবা প্রদান করা যায়।
  8. ওয়াইম্যাক্স বেস স্টেশন ১০ কিঃমিঃ থেকে ৪৮ কিঃমিঃ পর্যন্ত ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা প্রদান করতে পারে।
  9. ওয়াইম্যাক্স প্রযুক্তি উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট সেবার সাথে ডেটা, ভয়েস ও ভিডিও সেবা প্রদান করে।
  10. অন্যান্য নেটওয়ার্কের তুলনায় খরচ অপেক্ষাকৃত কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

ads block detected

please adsblock softwer off