Foods

কাঁচা বাদাম খাওয়ার উপকারিতা | আমাদের জানা প্রয়োজন hidden

কাঁচা বাদাম খাওয়ার উপকারিতা

কাঁচা বাদাম খাওয়ার উপকারিতা আমাদের সবারি যানা দরকার । বাদাম স্বাস্থ্যের জন্য উপকারী সেটি আমরা সবাই জানি। যাঁরা নিয়মিত কাঁচা বাদাম খান, তাঁদের শরীরে নানান পুষ্টিকর উপাদান প্রবেশ করে যা স্বাস্থ্যের জন্য উপকারী । কাঁচা বাদামের পুষ্টিগুণ আমাদের হাড় মজবুত করে। তার পাশাপাশি মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়।

কাঁচা বাদাম খাওয়ার উপকারিতা

কাঁচা বাদাম খাওয়ার উপকারিতা এবং কাঁচা বাদাম খাওয়ার নিয়ম । আমারা অনেকেই সকালে এক মুঠো জলে ভেজানো কাঁচা বাদাম খেয়ে থাকি। চিনা বাদাম সহজলভ্য, তাই সেটি খাওয়ার চলই বেশি। কিন্তু চিনা বাদাম ভাজা খেলে কি আর সেই উপকারগুলি পাওয়া যায় ? কী মনে করেন পুষ্টিবিদরা?

গবেষকরা দেখেছেন, যাঁরা নিয়মিত কাঁচা বাদাম খেয়ে থাকেন, তাঁদের শরীরে নানা পুষ্টিকর উপাদান প্রবেশ করে যা স্বাস্থ্যের জন্য উপকারী । তার প্রভাবে বারে রোগ প্রতিরোধ ক্ষমতা। কাঁচা বাদামের পুষ্টিগুণ হাড়ের জোর বাড়ায়। পাশাপাশি, মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়, ক্যানসারের আশঙ্কাও দূরে রাখে।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলদি ইটিংয়ের এক প্রতিবেদনে কাঁচা বাদাম খাওয়ার উপকারিতা সম্পর্কে বলা হয়েছে, এক কাপ কাঁচাবাদামে রয়েছে প্রায় ৮২৮ ক্যালোরি, ৭২ গ্রাম ফ্যাট, ৩৭ গ্রাম প্রোটিন, ২৪ গ্রাম কার্বোহাইড্রেট, ১২ গ্রাম ফাইবার ও ১০ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট।

কাঁচা বাদাম কোলেস্টেরল মুক্ত। কাঁচা বাদাম খাওয়ার উপকারিতা জানার পর প্রতিদিন যদি অল্প করে কাঁচা বাদাম খাওয়া যায়, তাহলে কর্মক্ষমতা বাড়বে।

যেহেতু কাঁচা বাদামে উচ্চমাত্রায় ফ্যাট ও ক্যালোরি রয়েছে, তাই অল্প পরিমাণে খাওয়া উচিত। তবে বাদাম খাওয়ার সময় লবণ পরিহার করা উত্তম।

কাঁচা বাদাম কেনার সময় একটি বিষয় খেয়াল রাখতে হবে, যেন তা খোলা না হয়, পরিষ্কার হয়। খাওয়ার আগে দেখবেন, যাতে দুর্গন্ধ না থাকে।  খোলা বা দুর্গন্ধ যুক্ত বাদাম কিনে কাঁচা বাদাম খাওয়ার উপকারিতা কমে যাবে ।

আরো দেখুনঃ রিয়েলমি সম্পর্কে চমকপ্রদ কিছু তথ্য

নিয়মিত বাদাম কেন খাবেন?   

  • শরীরের জন্য উপকারী কোলেস্টেরল পাওয়া যায় বাদাম থেকে।
  • ফাইবার সমৃদ্ধ বাদাম দূর করে হজমের গণ্ডগোল।
  • বাদামে রয়েছে সি-রিঅ্যাক্টিভ প্রোটিন ও ইন্টারলিউকিন  যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।
  • বাদামে থাকা প্রাকৃতিক তেল ত্বককে সতেজ রাখতে সাহায্য করে।
  • বাদাম খেলে হৃদপিণ্ড সক্রিয় থাকে। নিয়মিত বাদাম খেলে রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে। এমনকি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে বাদাম।
  • নিয়মিত বাদাম খেলে হাড় শক্ত থাকে।
  • স্মৃতিশক্তি বাড়াতে বাদামের উপকারিতা প্রচুর।
  • বাদাম খেলে দাঁতের ক্ষয় প্রতিরোধ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

ads block detected

please adsblock softwer off